ডুয়েল কারেন্সি কার্ড কী?| What is a dual currency card?

ডুয়েল কারেন্সি কার্ড কী?| What is a dual currency card?

 

ডুয়েল কারেন্সি কার্ড কী?

ডুয়েল কারেন্সি কার্ড মূলত দ্বৈত মুদ্রা বিশিষ্ট কার্ড সেবা। বাংলাদেশের বিভিন্ন ব্যাংক ডুয়েল কারেন্সি কার্ড ইস্যু করে থাকে । আমরা সাধারণত ব্যাংক থেকে ইস্যু করা ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, প্রিপেইড কার্ড বা ট্রাভেল কার্ড দিয়ে স্থানীয় এটিএম বুথ পস্ টার্মিনাল বা পেমেন্ট গেটওয়ে থেকে কেনাকাটা, ক্যাশ উত্তোলন বা ই-কমার্স কেনাকাটা করে থাকি । এ জাতীয় স্থানীয় লেনদেনের জন্য আমরা কেবল আমাদের ব্যাংকের ইস্যুকৃত লোকাল কার্ড গুলো ব্যবহার করেই তা অনায়েসে সম্পূর্ণ করতে পারি ।

ডুয়েল কারেন্সি কার্ড বাংলাদেশ ব্যতীত পৃথিবীর অন্য কোন দেশে অথবা আমাদের দেশের স্থানীয় মুদ্রা ব্যতীত অন্য কোন মুদ্রায় কেনাকাটা, ক্যাশ উত্তোলন বা ই-কমার্স কেনাকাটায় ব্যবহৃত হয় ।

বর্তমানে বাংলাদেশ থেকে ইস্যুকৃত ডুয়েল কারেন্সি কার্ডের দুটি পার্ট হচ্ছে, একটি স্থানীয় পার্ট (বাংলাদেশি টাকা) এবং অপরটি হচ্ছে ফরেন পার্ট (মার্কিন ডলার) । একজন কার্ড হোল্ডার যখন বাংলাদেশি টাকায় ক্যাশ উত্তোলন বা কেনাকাটা করেন তখন তার লেনদেনটি স্থানীয় মুদ্রার পার্ট ব্যবহার করে সম্পূর্ণ হয় এবং তিনি যখন ভিন্ন কোন মুদ্রায় লেনদেন করেন তখন সেটি ইউএস ডলার পার্ট এর মাধ্যমে সম্পন্ন হয় ।

উদাহরণস্বরূপ, একজন ডুয়েল কারেন্সি কার্ড হোল্ডার যদি যুক্তরাষ্ট্রে গিয়ে এটিএম বুথ ব্যবহার করে ক্যাশ উত্তোলন বা কেনাকাটা করেন সেক্ষেত্রে তার পেমেন্ট/লেনদেনটি স্বাভাবিকভাবেই ইউএস ডলার পার্ট থেকে পরিশোধিত/সম্পূর্ণ হবে । এমনকি একজন ডুয়েল কারেন্সি কার্ড হোল্ডার যদি ভারতে গিয়ে ভারতের স্থানীয় মুদ্রা রুপিতে কোন ক্যাশ উত্তোলন বা কেনাকাটা করেন সেক্ষেত্রেও তার লেনদেনটি ইউএস ডলার পার্ট থেকেই সম্পূর্ণ হবে । অর্থাৎ, তার কার্ডের বিল বা লেনদেনটি ইউএস ডলারের মাধ্যমে সম্পূর্ণ হবে বা পরিশোধ করতে হবে।

বাংলাদেশ থেকে ইস্যুকৃত ডুয়েল কারেন্সি কার্ডের পার্ট দুটি হচ্ছে একটি স্থানীয় পার্ট (BDT) এবং অপরটি ফরেন পার্ট (USD) । দুটি পার্টেই ভিন্ন ভিন্ন ভাবে লেনদেন সম্পাদিত হয় । তবে ব্যাংকগুলো এখন ব্যাংক ডায়নামিক কারেন্সি সুবিদা সম্বলিত কার্ডও ইস্যু করে থাকে । এই কার্ডগুলোতে মূলত আলাদা করে ডলার পার্ট বা ফরেন পার্ট থাকে না । তবে এক্ষেত্রেও বাংলাদেশি টাকা ব্যতীত অন্য কোন মুদ্রায় লেনদেন হলে ইউএস ডলারের অধীনেই লেনদেনগুলো সম্পন্ন হয় এবং বিল জেনারেট হয় ।

ডুয়েল কারেন্সি কার্ড সম্পর্কে আরও সহজ করে বলতে গেলে, এটি একটি দ্বৈত মুদ্রার কার্ড, একটি স্থানীয় মুদ্রা বা বাংলাদেশী টাকা এবং অপরটি ফরেন পার্ট বা ইউএস ডলার । যখন বাংলাদেশি টাকায় কোন লেনদেন করা হয় তখন সেটি লোকাল পার্ট থেকে লেনদেনগুলো সম্পাদিত হয় এবং যখন অন্য কোন মুদ্রায় লেনদেন করা হয়, সেটি যে মুদ্রাই হোক না কেন, তা ইউএসডি পার্ট থেকে সম্পাদিত হয় । এবং প্রচলিত নিয়ম ও কনভার্শন রেট অনুযায়ী তা বিনিময় হয় । তবে প্রযোজ্য ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংকের সিডিউল অফ চার্জ অনুযায়ী মার্ক-আপ ফি প্রদান করতে হবে।

·       ডায়নামিক কারেন্সি সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন......

মার্ক-আপ ফি সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন........

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন..... 


এই আর্টিকেলের তথ্য ও বিষয়বস্তু পূর্ব-প্রকাশিত উৎস থেকে গৃহীত হয়েছে বা তার আলোকে সম্পাদিত হয়েছে। উক্ত তথ্যের দায়ভার কোনভাবেই আমাদের নয়। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন..........

All information and data used in this article collected from a pre-published source. We are not responsible for that information. Read details......

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......


0 Comments: