এমআইসিআর চেক কী? | What is a MICR Cheque?

এমআইসিআর চেক কী? | What is a MICR Cheque?

 

এমআইসিআর চেক কী? | What is a MICR Cheque?

এমআইসিআর (MICR) বা “Magnetic Ink Character Recognition”। MICR (এমআইসিআর) চেকে চুম্বকীয় কালি (Magnetic Ink) ব্যবহার করা হয়। ব্যাংক এই চেক স্ক্যান করার সময় এর চুম্বকীয় ডিজিট কম্পিউটার নির্দিষ্ট সফটওয়্যারের মাধ্যমে রিড করে এবং ব্যবহারের জন্য সংরক্ষণ করে। এমআইসিআর (MICR) চেক একটি প্রযুক্তি যার মাধ্যমে চেকের বৈধতা যাচাই করা যায় যা সাধারন চেকের চেয়ে অত্যাধিক নিরাপদ। এমআইসিআর (MICR) মাইকার (Micker) নামেও পরিচিত । সাধারন চেকের তুলনায় এমআইসিআর চেক লেনদেনের জন্য অধিক নিরাপদ এবং সময় সাশ্রয়ী। ব্যাংক ক্লিয়ারিং-এর জন্য MICR (এমআইসিআর) চেককে নিরাপদ এবং সময় সাশ্রয়ী মনে করা হয়। MICR (এমআইসিআর) চেকের ব্যবহার ব্যাংকের কার্যক্রমকে গতিশীল করে। মূলত এ চেক ব্যাংকের আধুনিকীকরণ প্রক্রিয়ার একটি অংশ।এমআইসিআর চেক মানুষ সহজেই চৌম্বক কালির অক্ষরগুলো দ্বারা ছাপানো চেক পড়তে পারে ও চেক দ্রুত প্রক্রিয়াকরণ এবং চেক ক্লিয়ারিং সময় হ্রাস করার পাশাপশী চেক প্রতারণামূলক কার্যক্রম হ্রাস করতেও ভমিকা রাখতে সক্ষম। অংশ।এমআইসিআর চেক অন-ডিমান্ড চেক মুদ্রণ একটি নিরাপদ এবং নির্ভরযোগ্য পদ্ধতি ও এই চেক রিজেকশন তুলনামূলক কম। এমআইসিআর চেকের স্ট্যান্ডার্ড আকার ৭.৫” X ৩.৫, চেকটির ঘনত্ব সর্বনিম্ন ১০৫ মাইক্রো মিটার, সর্বোচ্চ ১৩০ মাইক্রো মিটার ও প্রতিটি পাতার ওজন ৯৫.০ গ্রাম/ এম২ (± ৫%) । নিচে একটি ব্যাংকের এমআইসিআর চেকের ছবি উদাহরনস্বরুপ দেওয়া হলো ।

এমআইসিআর চেকের ইতিহাস
History MICR Cheque

এমআইসিআর) চেক ১৯৫০ এর দশকের মাঝামাঝি সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে সর্ব প্রথম উদ্ভব হয়। ১৯৫৯ সালের শেষের দিকে প্রথম এমআইসিআর চেকের ব্যবহার শুরু হয়। বাংলাদেশে এর প্রচলন শুরু হয় ২০১০ সালের ১ নভেম্বর থেকে। বর্তমানে সিডিউল ভূক্ত ব্যাংকগুলোতে গ্রাহকদের রেগুলার লেনদেনের জন্য এমআইসিআর চেক প্রদান করছে । এমআইসিআর চেক ক্লিয়ারিং এর ক্ষেত্রে নব দিগন্তের সৃষ্টি করেছে। যদি সাধারণ চেক গুলোর চেয়ে এমআইসিআর চেকবই পেতে সময় কিছুটা বেশি প্রয়োজন হয় এরপরেও এমআইসিআর চেক বর্তমানে প্রায় সকল ব্যাংকই ইস্যুা করছে এবং গ্রাহক এর সুবিধা উপভোগ করছেন।

এমআইসিআর চেকের নিরাপত্তা বৈশিষ্ট্য
Security features of MICR Cheque

·        এমআইসিআর এনকোডিং কে সাধারণত এমআইসিআর (MICR) লাইন বলা হয়। চেকের নীচে সাধারণত ডকুমেন্ট-টাইপ ইঙ্গিতকারী, ব্যাংক কোড, ব্যাংক একাউন্ট নম্বর, চেক নম্বর এবং একটি নিয়ন্ত্রণ সূচক বহন করে।

·        এমআইসিআর চেকের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে, এমআইসিআর কোড লাইন অবশ্যই চৌম্বক কালি হতে হবে।

·        এমআইসিআর এর ফন্ট E-13B ISO 1004 ১৯৯৫ সালে আন্তর্জাতিক মান হিসাবে গৃহীত হয়েছে। তবে কোন কোন দেশে CMC-7 ফন্ট ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এই ফন্টগুলো সাধারণত চেক জালিয়াতি সনাক্ত করতে সাহায্য করে।

·        পানি ভিত্তিক নিরাপত্তা কালি (Aqua based security ink) যা জলছাপ হিসেবে ব্যবহৃত হয়। যা শুধুমাত্র অনুমোদিত চেক প্রিন্টার্স এ পাওয়া যায়।

·        দ্রাবক নিরাপত্তা কালি (Solvent security ink) যা রং পরিবর্তন করার জন্য ব্যবহার করা হয়, যার মধ্যে আয়রন অক্সাইডের কণা মেশানো থাকে।

·        এমআইসিআর চেকে রয়েছে অদৃশ্য অতিবেগুনী জটিল প্যাটার্ন, এটি এমন প্যাটার্ন যা শুধুমাত্র অতিবেগুনী আলোর অধীনে দেখা যাবে।

·        অকার্যকর প্যান্টোগ্রাফ- লুকানো/ এম্বেডকৃত “VOID” বৈশিষ্ট্য সহ প্যানটোগ্রাফ চেকগুলোতে অন্তর্ভুক্ত করা হয়। যা একটি চেক এর রঙিন ফটোকপি বা স্ক্যান করা রঙের চিত্রের বিরুদ্ধে প্রতিবন্ধক হিসেবে কাজ করে।

·        এছাড়াও এমআইসিআর চেকে রয়েছে স্ট্যান্ডার্ড নিরাপত্তা ব্যাকগ্রাউন্ড নকশা যা স্ট্যান্ডার্ড ডিজাইন জটিল হতে হবে। কিন্তু গ্রাহকদের ব্যক্তিগত লোগোর সাথে নয়।

·        এই চেকে মাইক্রো টেক্সট প্রিন্টিং- খালি চোখে লাইনগুলো সহজে বোধগম্য নয়। কিন্তু টেক্সট ম্যাগ্নিফিকেশন এর অধীনে ভাল ভাবেই দেখা যাবে।

·        এমআইসিআর চেকের প্রিন্টিং প্রক্রিয়াটি হবে বিভক্ত ও নমনীয়, যেখানে রংগুলো একে অপরের থেকে বিবর্ণ হবে এবং এই চেকে রয়েছে হলোগ্রাম যা অপসারণ বা ফটোকপি করা অসম্ভবই বটে।

·        এমআইসিআর চেকে গ্রাহকের লোগো এবং কোম্পানির নাম ব্যবহার করে জটিল নকশা থাকবে এবং এই চেকগুলোতে থেরোমোক্রোমিক কালি ব্যবহার করায় তাপ দিলে রং পরিবর্তন হয়ে যাবে।

 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন... 


এই আর্টিকেলের তথ্য ও বিষয়বস্তু পূর্ব-প্রকাশিত উৎস থেকে গৃহীত হয়েছে বা তার আলোকে সম্পাদিত হয়েছে। উক্ত তথ্যের দায়ভার কোনভাবেই আমাদের নয়। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন..........

All information and data used in this article collected from a pre-published source. We are not responsible for that information. Read details......

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......

0 Comments: