ইসলামী ব্যাংক বাংলাদেশ মুদারাবা সেভিংস একাউন্ট

ইসলামী ব্যাংক বাংলাদেশ মুদারাবা সেভিংস একাউন্ট

ইসলামী ব্যাংক বাংলাদেশ মুদারাবা সেভিংস একাউন্ট

ইসলামী ব্যাংকের মুদারাবা সঞ্চয়ী হিসাব বাংলাদেশের মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি একাউন্ট্ । এটি একটি শরীয়াহ্ ভিত্তিক সঞ্চযী হিসাব। এটি হিসাবধারী গ্রাহক এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের মধ্যে সম্পাদিত ইসলামী শরীয়াহ ভিত্তিক একটি মুদারাবা চুক্তি। এখানে হিসাবধারী গ্রাহক হচ্ছে “সাহিব আল-মাল (অর্থের মালিক) এবং ব্যাংক হচ্ছে “মুদারিব (কারবার সংগঠক) । কেবল সুষ্ঠ মস্তিষ্ক প্রাপ্তবয়স্ক কোন ব্যক্তি বা ব্যক্তিবর্গ একক বা যৌথ নামে হিসাব খুলতে পারেন নাবালক/নাবালিকার নামেও তার পিতা/মাতা/আইনগত অভিভাবকগণ এই হিসাব খুলতে পারবেন।

ইসলামী ব্যাংকের মুদারাবা সঞ্চয়ী হিসাবের বৈশিষ্ট্যসমূহ:

·        পাঁচশত টাকা প্রাথমিক জমা দিয়েই হিসাব খোলা যায় ।

·        উক্ত হিসাবসমূহে বছরে দুইবার (জুন এবং ডিসেম্বর মাসে) সাময়িক হারে লাভ প্রদান করা হয়, যা বার্ষিক চূড়ান্ত লাভ/লোকসান হিসাবের ভিত্তিতে সমন্বয়/নিষ্পন্ন করা হয় ।

·        ব্যাংক মুদারাবা তহবিল বিনিয়োগ করে প্রাপ্ত আয়ের কমপক্ষে শতকরা ৬৫ ভাগ মুদারাবা হিসাবধারীদের মধ্যে ওয়েটেজ ভিত্তিতে বন্টন করে। বিনিয়োগ লোকসান হলে মুদারাবা হিসাবধারীগণ তা বহন করে।  

·        ইসলামী শরীয়াহ্ বর্ণিত মুদারাবা চুক্তির অন্যান্য শর্তাবলী প্রযোজ্য হবে।

·        বার্ষিক লাভ লোকসান হিসাব চুড়ান্ত হওয়ার পূর্বে হিসাব বন্ধ করলে সাময়িক হারে লাভ প্রদান করা হয়, পরবর্তীকালে মুনাফার চূড়ান্ত হার ঘোষণার পরে ঘোষিত চুড়ান্ত হার সাময়িক হারের চেয়ে বেশী হলে হিসাবধারককে তা প্রদান করা হয়।

·        অনলাইনের মাধ্যমে দেশব্যাপী ইসলামী ব্যাংকের সকল শাখা ও উপশাখা থেকে লেনদেনের সুবিধা।

·        ভিসা ডেবিট কার্ড ব্যবহারের সুবিধা।

·        ইসলামী ব্যাংকের ডেবিট কার্ড দিয়ে এটিএম ও সিআরএম মেশিনের সার্বক্ষণিক জমা ও উত্তোলনসহ অন্যান্য ব্যাংকিং সেবার সুবিধা রয়েছে।

·        ফ্রি ইন্টারনেট ব্যাংকিং

·        ট্রানজেকশন এ্যালার্ট এর সুবিধা

·        24/7 কল সেন্টার সেবা তো থাকছেই।

·        এমআইসিআর চেক বুক ব্যবহারের সুবিধা।

·        সেলফিন  অ্যাপের মাধ্যমে নানা ধরনের ব্যাংকিং সেবা।

·        হিসাবের মালিককে চাহিদা মোতাবেক হিসাব বিবরণী প্রদান করা হয়। ৩০ (ত্রিশ) দিনের মধ্যে লিখিত কোন অভিযোগ না পেলে হিসাবের স্থিতি সঠিক আছে বলে ধরে নেয়া হবে।

·        উক্ত হিসাব থেকে সরকারী নিয়ম অনুযায়ী ভ্যাট, কর বা শুল্ক এবং ব্যাংকের নিয়মানুযায়ী ষান্মাসিক ভিত্তিতে পরিচালনা ফি এবং অন্যান্য প্রযোজ্য ফি/চার্জ কর্তন করা হইবে।

·        ব্যাংক কোনরূপ কারণ দর্শানো ব্যতীত যে কোন হিসাব বন্ধ করতে পারবে এবং এ জন্য কোন নোটিশ প্রদান করা হয় না।

·        ব্যাংক যে কোন সময় ব্যাংক হিসাব সংক্রান্ত যে কোন নিয়মাবলী পরিবর্তন, পরিবর্ধন, সংশোধন বা বাতিল করতে পারে এবং হিসাবধারী তা মেনে চলতে বাধ্য থাকবেন 

ইসলামী ব্যাংকের মুদারাবা সঞ্চয়ী হিসাব খোলার জন্য যে সমস্ত ডকুমেন্ট প্রয়োজন তা নিম্নরূপ:

·        সম্পূর্ণ অ্যাকাউন্ট খোলার ফর্ম (নিজে পূলণ করতে হবে)

·        দুই কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।

·        নমিনীর ১ কপি ছবি অবশ্যই হিসাবধারী কর্তৃক সত্যায়িত হতে হবে।

·        হিসাবধারী ও নমিনীর ছবিযুক্ত বৈধ পরিচয় পত্র যেমন এনআইডি, ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্ট এর ফটোকপি।

·        টিন সার্টিফিকেট (যদি থাকে) ।

·        হিসাব খোলার ফরম এর নির্দিষ্ট স্থানে উক্ত ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে এমন একজন পরিচয়দানকারী স্বাক্ষর প্রয়োজন হবে।

লক্ষণীয় বিষয় একাউন্ট হোল্ডার এর ছবি ইসলামী ব্যাংকে একাউন্ট রয়েছে এমন কোন ব্যক্তি দ্বারা সত্যায়িত করে নিতে হবে।

উপরোক্ত বর্ণিত ডকুমেন্টস গুলো নিয়ে আপনার নিকটস্থ ইসলামী ব্যাংকের শাখা/উপশাখা থেকে হিসাব খুলতে পারবেন।

এছাড়াও ইসলামী ব্যাংকের মোবাইল অ্যাপ্লিকেশন সেলফিন দিয়ে ও নিজে নিজে একাউন্ট খুলতে পারবেন কোন প্রকার ডকুমেন্টস এর ঝামেলা ছাড়াই। এ ক্ষেত্রে কেবল আপনার সেল ফোন একাউন্ট ভেরিফাইড হতে হবে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ মুদারাবা সেভিংস একাউন্ট সম্পর্কে আরো বিস্তারিত জানতে কল করুন ইসলামী ব্যাংকের কল সেন্টারে। ইসলামী ব্যাংক বাংলাদেশ লি: এর কল সেন্টারের তথ্য পেতে এখানে ক্লিক করুন.........



 সকল ক্যাটাগরী ব্রাউজ করতে এখানে ক্লিক করুন... 

ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......