সিআইবি রিপোর্ট কী?

সিআইবি রিপোর্ট কী?

 

সিআইবি রিপোর্ট কী?

ক্রেডিট ইনফরমেশন ব্যুরো বা সিআইবি (Credit Information Bureau -CIB) হচ্ছে বাংলাদেশ ব্যাংকের একটি বিশেষ বিভাগ। এ বিভাগ ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের ঋণ/লিজ গ্রহীতাদের তথ্য-উপাত্ত সংরক্ষণ করে। এমনকি কোন ঋণ বা লিজ হিসাব অবলোপন করা হলেও তার তথ্য সিআইবিতে রিপোর্ট করতে হয়। কোন ব্যাক্তি যেকোন ব্যাংক থেকে ক্রেডিট কার্ডের  জন্য আবেদন করলেও ব্যাংক আগে তার সিআইবি রিপোর্ট পর্যালোচনা করে।  

১৯৯২ সালে বিশ্বব্যাংকের আর্থিক খাত সংস্কার প্রকল্পের আওতায় সিআইবি প্রতিষ্ঠা করা হয়।এর মূল্ উদ্দেশ্য খেলাপী ঋণের বিস্তার রোধ করা।ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সিআইবি প্রতিবেদনের সহায়তা নিয়ে নতুন ঋণ বিতরণ এবং ঋণ পুন:তফসিলীকরণের ক্ষেত্রে ঝুঁকির মাত্রা কমিয়ে আনতে পারে।

প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে প্রত্যেক মাসে বিতরণকৃত ঋণ/লিজের/ক্রেডিট কার্ডের তথ্য  সিআইবিতে পাঠাতে হয়। কোন ঋণ বা লিজ হিসাব পুন:তফসিল করা হলেও তার তথ্য সিআইবিতে পাঠাতে বাধ্যতামূলক। এমন কি ক্রেডিট কার্ডের কোন বিল ডিউ ডেটের আগে পরিশোধিত না হলেও সিআইবিতে রিপোর্ট করা হয়। এমতবস্থায় গ্রাহক অন্য ব্যাংকের ক্রেডিট কার্ড এর জন্য আবেদন করলেও বিভিন্ন ঝামেলায় পড়তে হয় ও অনেক সময় না পাওয়ারও সম্ভাবনা থাকে। তাই সিআইবি রিপোর্ট একটি গুরুত্বর্পর্ণ বিষয়।  এমনকি কোন ঋণ বা লিজ হিসাব অবলোপন করা হলেও তার তথ্য সিআইবিতে রিপোর্ট করতে হয়। এমনি কোন ক্রেডিট কার্ডস হোল্ডার যদি বিল পেমেন্টের সর্বশেষ তারিখের মধ্যে পরিশোধ না করে থাকেন সেটিও সিআইবিতে রিপোর্ট হয়।

শেয়ারবাজারের সঙ্গে সিআইবির একটি সম্পর্ক রয়েছেসিকিউরিটিজ আইন অনুসারে কোন কোম্পানির পরিচালকদের মধ্যে কেউ ঋণ খেলাপী থাকলে সে কোম্পানির প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও)অথবা রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব বিবেচনাযোগ্য হয় নাকোন কোম্পানি আইপিও বা রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব জমা দেওয়ার পর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) সিআইবি থেকে সেই প্রতিষ্ঠান এবং পরিচালকদের ঋণ সম্পর্কিত প্রতিবেদন সংগ্রহ করেঅন্যসব কিছু ইতিবাচক থাকলেও সিআইবি রিপোর্টের তথ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটির কোন পরিচালক ঋণ খেলাপী হলে সে কোম্পানির প্রস্তাব বাতিল করা হয়

সিআইবি কিভাবে পাওয়া যায়?

সিআইবি সাধারণত নিজে নিজে পাওয়া যায় না। সংশ্লিষ্ট ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কেন্দ্রীয় ব্যাংক থেকে সংগ্রহ করে ও প্রয়োজনে গ্রাহকের কাছ থেকে চার্জ আরোপ করে।


সূত্রপুঁজিবাজার শব্দকোষ


ব্যাংকিং টাচে আপনাকে স্বাগতম। আমাদের উন্মুক্ত এই অনলাইন পরিষেবাকে সৃজনশীলতার মঞ্চ হিসেবে বাঁচিয়ে রাখতে বদ্ধ পরিকর। আমরা আপনাদের নিকট হতে ব্যাংকিং ও আর্থিক বিষয়ক শৈল্পিক, শিক্ষামূলক, ডকুমেন্টারি, গবেষণামূলক বা বৈজ্ঞানিক আলোচনা সংক্রান্ত কন্টেন্ট বা যেসব কন্টেন্ট থেকে জনগণ উপকৃত হন এমন সব কন্টেন্ট প্রত্যাশা করি। আপনার মূল্যবান কন্টেন্ট আমাদের কাছে পাঠাতে ই-মেইল করুন  [email protected] এই ঠিকানায়।

আপনার একটু সমর্থনই আমাদের এগিয়ে চলা ও আরও ভাল কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার মূল্যবান সমর্থনটি জানাতে ভিজিট করুন আমাদের সমাজিক যোগযোগের পেজগুলোতে ও লাইক, ফলো ও সাবস্ক্রইব করে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ

ফেসবুক

ইনস্ট্রাগাম

টুইটার

ইউটিউব

কোভিড-১৯ করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলুন। বিস্তারিত.......